October 6, 2022, 10:55 pm

ওমানে নিত্য পণ্যের দাম বেড়েছে চল্লিশ শতাংশের বেশি

  • Update Time : Wednesday, August 24, 2022
  • 16 Time View
ওমানে নিত্য পণ্যের দাম বেড়েছে চল্লিশ শতাংশের বেশি
ইউক্রেন রাশিয়ার যুদ্ধের প্রভাবে বিশ্বব্যাপী বাড়ছে দ্রব্যমূল্যের দাম। ক্রমশই উত্যক্ত হয়ে উঠছে সেখানকার যুদ্ধ পরিস্থিতি। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের জেরে এরই মধ্যে বিরূপ প্রভাব ফেলেছে বাংলাদেশেও। দেশের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড করেছেন জ্বালানী তেলের দাম। আজ থেকে দেশের বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা বাড়িয়ে ১৯২ টাকা নতুন দাম নির্ধারণ করা হয়েছে।
শুধু বাংলাদেশেই না, দ্রব্য মূল্যের ঊর্ধ্বমুখী রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমানেও। গত বছরের তুলনায় এবার দেশটিতে নিত্যপণ্যের দাম বেড়েছে ৪০.৭ শতাংশ। ২৩ আগস্ট ওমানের ন্যাশনাল সেন্টার ফর স্ট্যাটিকস অ্যান্ড ইনফরমেশন (এনসিএসআই) তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, তেল ও গ্যাস পণ্যগুলি ঊর্ধ্বমুখী হওয়ার কারণে দাম বৃদ্ধি করা হয়, যেখানে তেল বিহীন ব্যবহৃত পণ্যগুলোতে ৭.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তেল ও গ্যাস পণ্যের দাম বৃদ্ধির পাশাপাশি পরিশোধিত তেলের দাম ৫০.৩ শতাংশ এবং অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের ৪৮.৪ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, খাদ্যসামগ্রী ও টেক্সটাইল, মৎস্য, ফলমূল, শাকসবজি ও তেলের দাম বেড়েছে ৩৪.৮ শতাংশ, কাপড়ের দাম ১১.৭ শতাংশ, পানীয় ৮.৬ শতাংশ, দুগ্ধজাত পণ্য ৮.৫ শতাংশ, বেকারি ও অন্যান্য খাদ্যপণ্যের দাম বেড়েছে ৩.৯ শতাংশ এবং জুতা আইটেম ২.৭ শতাংশ। এছাড়াও খনিজ যন্ত্রপাতি এবং সরঞ্জাম যেমন, লোহা, ইস্পাত বা অ্যালুমিনিয়াম থেকে তৈরি পণ্যের দাম ৩৫.৭ শতাংশ, খালি সিলিন্ডার ১৫.৫ শতাংশ, অশোধিত লোহা, ইস্পাত এবং অ্যালুমিনিয়ামের ১১.৪ শতাংশ এবং ওয়াটার হিটার পণ্যগুলির ১০.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়াও পাওয়ার ট্রান্সফরমার, বৈদ্যুতিক তার ও যন্ত্রপাতির দাম বেড়েছে ৬.১ শতাংশ। এদিকে, জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে সামনের মাসগুলোতে বৈশ্বিক খাদ্য সংকট তৈরি হতে পারে। এই যুদ্ধের কারণে দাম বৃদ্ধি পাওয়াতে দরিদ্র দেশগুলোতে খাদ্য নিরাপত্তাহীনতা ভয়াবহ পর্যায়ে চলে গেছে। তার আশংকা, শেষ পর্যন্ত ইউক্রেন থেকে রপ্তানি স্বাভাবিক না হলে বিশ্ব দুর্ভিক্ষের মুখোমুখি হতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category