শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৩২ পূর্বাহ্ন

পরিস্থিতি পর্যবেক্ষণে বাংলাদেশ আসছে ইইউ প্রতিনিধিদল, জেনুইন আলোচনার তাগিদ

  • টাইম আপডেট : শুক্রবার, ১৬ জুন, ২০২৩
  • ৩৩ কত বার দেখা হয়েছে
পরিস্থিতি পর্যবেক্ষণে বাংলাদেশ আসছে ইইউ প্রতিনিধিদল, জেনুইন আলোচনার তাগিদ

আগামী জুলাই মাসে একটি অনুসন্ধানী মিশনকে বাংলাদেশ পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন। নির্বাচনকে কেন্দ্র করে পর্যবেক্ষক দল পাঠানোর কতটুকু যৌক্তিকতা, কার্যকারিতা এবং উপযোগিতা রয়েছে তা খতিয়ে দেখবে এই মিশন।

বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং আগামী নির্বাচন প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে বুধবার সাউথ এশিয়া পারসপেক্টিভসকে এসব কথা বলেন ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র পিটার স্টেনো।

তিনি বলেন, নির্বাচন আস্থার পরিবেশ ফিরিয়ে আনতে হলে প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্য জেনুইন আলোচনার আয়োজন করতে হবে এবং সুশীল সমাজকে স্বাধীনভাবে মত প্রকাশের সুযোগ করে দিতে হবে।

ইউরোপীয় ইউনিয়নের এই মুখপাত্র বলেন, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণের পাশাপাশি সকল অংশীদার দেশের সঙ্গে এ বিষয়ে গুরুত্বের সঙ্গে যোগাযোগ করছে ইউরোপীয় ইউনিয়ন।

সংস্থাটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক প্রধান এই মুখপাত্র বলেন, এবছরের শেষ দিকে কিংবা ২০২৪ সালের শুরুর দিকে বাংলাদেশে জাতীয় নির্বাচন। নির্বাচন পর্যবেক্ষণে ইউরোপীয় ইউনিয়নকে আমন্ত্রণ জানিয়েছে সরকার।

সরকারের আমন্ত্রণের বিষয়ে সতর্কতার সুর উচ্চারণ করে এই মুখপাত্র বলেন, আগামী জুলাই মাসে একটি অনুসন্ধানী মিশনকে বাংলাদেশ পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন। নির্বাচনকে কেন্দ্র করে পর্যবেক্ষক দল পাঠানোর কতটুকু যৌক্তিকতা, কার্যকারিতা এবং উপযোগিতা রয়েছে তা খতিয়ে দেখবে এই মিশন।

অংশগ্রহণমূলক নির্বাচনের পক্ষে ইউরোপীয় ইউনিয়নের সমর্থন ব্যক্ত করে সংস্থাটির মুখপাত্র বলেন, নির্বাচনকে অংশগ্রহণমূলক করার সকল ধরনের প্রচেষ্টাকে উৎসাহিত করে ইউরোপীয় ইউনিয়ন। নির্বাচন প্রক্রিয়ায় আস্থার পরিবেশ তৈরির দায়িত্বটা সকল অংশীদারদের।

মৌলিক অধিকারগুলোর নিরাপত্তা দেওয়া, যার মধ্যে রয়েছে মতপ্রকাশ এবং সভা-সমাবেশ করার স্বাধীনতা, গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য জরুরি বলে উল্লেখ করেন মুখপাত্র পিটার স্টেনো

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরণের আরো খবর জানতে..