বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ০৭:০৭ পূর্বাহ্ন

পাসপোর্টের বয়স কমিয়ে দুশ্চিন্তায় কুয়েত প্রবাসীরা

  • টাইম আপডেট : রবিবার, ১ অক্টোবর, ২০২৩
  • ৪৫ কত বার দেখা হয়েছে
পাসপোর্টের বয়স কমিয়ে দুশ্চিন্তায় কুয়েত প্রবাসীরা


পাসপোর্টের তথ্য সংশোধন ও বয়স কমিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কুয়েতে বাংলাদেশি প্রবাসীরা। দেশটির আইনে অনুযায়ী একজন প্রবাসীর বয়স ৬০ বছর হলে তার আকামা নবায়ন হবে না। তবে প্রাতিষ্ঠানিক ডিগ্রিধারীদের নির্দিষ্ট ফি দিয়ে আকামার মেয়াদ বাড়ানোর সুযোগ রয়েছে। তাই, বয়স সংক্রান্ত জটিলতা এড়াতে সরকারের সহযোগিতা চেয়েছেন সাধারণ প্রবাসীরা।

পাসপোর্টে বয়স বাড়িয়ে কুয়েতে যাওয়ার পর অনেক প্রবাসী নতুন জন্ম নিবন্ধন করে পাসপোর্টের বয়স সংশোধন করেছেন। সংশোধিত নতুন পাসপোর্টে আকামা নবায়নের পরে কুয়েতের সিভিল আইডিতে আগের জন্ম তারিখই থেকে গেছে। ফলে পাসপোর্ট এবং কুয়েতের সিভিল আইডির জন্ম তারিখ ভিন্ন হওয়ায় চরম বিপাকে পড়েছেন প্রবাসীরা। বিশেষ করে ছুটিতে দেশে যাওয়া-আসার সময় ইমিগ্রেশনে পোহাতে হচ্ছে ভোগান্তি।

প্রবাসীরা জানান, বয়স সংক্রান্ত ঝামেলা থাকলে ইমিগ্রেশন অফিসার চাইলে একজন প্রবাসীকে এন্ট্রি নাও দিতে পারেন।

এদিকে কুয়েতের জনশক্তি মন্ত্রণালয় বলছে, প্রবাসীদের জন্য কাজের ভিসা সংক্রান্ত নতুন নিয়ম চালু করা হয়েছে। বর্তমানে নাম, জন্ম তারিখ এবং জাতীয়তার মতো ব্যক্তিগত তথ্য সংশোধনে নিষেধাজ্ঞা রয়েছে। নতুন নিয়মে যেসব নিয়োগকর্তারা এ ধরনের পরিবর্তন চাইছেন, তাদের একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে বলা হয়েছে।

এছাড়া, ব্যক্তিগত তথ্য সংশোধন করতে নিয়োগকর্তাদের ওয়ার্ক পারমিট ইস্যু করার দুই সপ্তাহের মধ্যে সাহেল অ্যাপের পরিষেবার মাধ্যমে কর্মীর বিদ্যমান ভিসা বাতিলের আবেদন করতে হবে। পরবর্তীতে ডাটাবেজে কর্মীদের তথ্য আপডেট করতে এবং নতুন ভিসার আবেদনরে জন্য অবশ্যই স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে যেতে হবে প্রবাসীদের।

Celebrating novo mobile



নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরণের আরো খবর জানতে..