বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ০৫:২৫ পূর্বাহ্ন

বাংলাদেশের নিদিষ্ট কোনো দলকে ‘সমর্থন’ করে না যুক্তরাষ্ট্র

  • টাইম আপডেট : বুধবার, ৩ মে, ২০২৩
  • ২৪ কত বার দেখা হয়েছে
বাংলাদেশের নিদিষ্ট কোনো দলকে ‘সমর্থন’ করে না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র বিশেষ কোনো রাজনৈতিক দল বা ব্যক্তিকে সমর্থন করে না। তারা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়।

 
গতকাল মঙ্গলবার (২ মে) ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ বিষয়ক এক প্রশ্নের উত্তরে এসব কথা জানান মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখ্য উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল।

Celebrating novo mobile

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যে যুক্তরাষ্ট্রের সমালোচনা এবং বাংলাদেশের একটি টেলিভিশন চ্যানেলে ঢাকায় মার্কিন দূতাবাসের বিরুদ্ধে একটি রাজনৈতিক দল বা পক্ষের হয়ে কাজ করার অভিযোগ নিয়ে প্রশ্নের জবাবে বেদান্ত প্যাটেল বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর মন্তব্যে আমার কিছু বলার নেই।

তিনি বলেন, বিশদভাবে আমি বলতে চাই, দ্বিপক্ষীয় সম্পর্ক বা আঞ্চলিক বিষয় কিংবা অগ্রাধিকারে প্রভাব পড়তে পারে, এমন অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট কোনো বিষয়ে সৎভাবে আলোচনা করাকে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ হিসেবে দেখে না।

তিনি আরও বলেন, আমরা যেমন বলেছি, বাংলাদেশ এবং এর পাশাপাশি বিশ্বজুড়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করে যুক্তরাষ্ট্র।

আমরা এক প্রার্থীর বিরুদ্ধে আরেক প্রার্থী বা একটি দলের বিরুদ্ধে আরেকটি দলের অবস্থানকে সমর্থন দিই না।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের বিরুদ্ধে সমালোচনা প্রসঙ্গে বেদান্ত প্যাটেল বলেন, বিশ্বজুড়ে আমাদের সব দূতাবাসের মতো ঢাকায় আমাদের দূতাবাস বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের দূত হিসেবে কাজ করে। আমি যা বলব, আপনি গত(১ মে) আমাকে এ কথা বলতে শুনেছেন যে, বাংলাদেশ আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশ। এটি এমন একটি দেশ যার সঙ্গে আমরা আমাদের সম্পর্ক গভীর করতে আগ্রহী।

তিনি বলেন, ২০২২ সালে আমরা বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর উদযাপন করেছি। আর আমরা বিশ্বাস করি, এখানে এমন অনেক বিষয় রয়েছে, যাতে আমরা আমাদের সহযোগিতাকে আরও গভীর করতে পারি। এটি শুধু বাংলাদেশ সরকারের সঙ্গে নয়, বাংলাদেশের জনগণের সঙ্গেও।

জলবায়ু পরিবর্তন মোকাবিলা, অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করা, ইন্দো-প্যাসিফিক সম্পর্কিত নিরাপত্তার মতো বিষয়কে উদাহরণ হিসেবে তুলে ধরেন তিনি।

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে প্রশ্নের জবাবে বেদান্ত প্যাটেল বলেন, বিশ্বের যেকোনো দেশের জন্য আমাদের প্রত্যাশা, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হোক।

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরণের আরো খবর জানতে..