শুক্রবার, ১৭ মার্চ ২০২৩, ০১:৩৫ অপরাহ্ন

বাংলাদেশ ওআইসির ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত

  • টাইম আপডেট : শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩
  • ১ কত বার দেখা হয়েছে
বাংলাদেশ ওআইসির ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত

ওআইসির ইসলামিক মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। পাশাপাশি অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে।

 

মৌরিতানিয়ার নোয়াকচটে গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) ও আজ শুক্রবার চলমান ৪৯তম ওআইসি কাউন্সিল অব ফরেন মিনিস্টারসে (সিএফএম) বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

Celebrating novo mobile

‘সুখবর’ উল্লেখ করে ড. মোমেন জানিয়েছেন, বাংলাদেশ ওআইসি ইসলামী মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে। এশিয়ার অন্যরা হলো তুরস্ক ও ইরান। বাংলাদেশ ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে এবং স্বাগতিক দেশ মৌরিতানিয়া চেয়ার নির্বাচিত হয়েছে। অন্য ভাইস চেয়ার হলো ফিলিস্তিন ও নাইজেরিয়া।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৯তম ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পরিষদ অনুষ্ঠিত হয়েছে। সেখানে স্থিতিশীলতা ও নিরাপত্তার চাবিকাঠি হিসেবে শান্তি ও সহনশীলতার ওপর জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এবার ‘সংযমতা: নিরাপত্তা এবং স্থিতিশীলতার মূল চাবিকাঠি’ থিম নিয়ে সিএফএম অনুষ্ঠিত হচ্ছে। আলোচনায় রয়েছে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও নিরাপত্তা বিষয়ক ইস্যু।

গতকাল বৃহস্পতিবার সিএফএমে দেয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কভিড-১৯ সময়কালে বাংলাদেশের অর্থনীতির ‘বিচক্ষণ নেভিগেশনের’ ওপর আলোকপাত করেন ড. মোমেন। তিনি ‘সহনশীলতার অভাব’ ও ‘ইসলামফোবিয়ার উত্থানে সঙ্গে বিশ্বের বিভিন্ন অংশে সন্ত্রাসবাদের ঊর্ধ্বগতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানে সদস্য রাষ্ট্র ও আন্তর্জাতিক নেতাদের সক্রিয় ভূমিকা নেওয়ার ওপর জোর দেন। এছাড়া রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ স্বদেশে প্রত্যাবর্তন নিশ্চিত করতে মিয়ানমার কর্তৃপক্ষের ওপর ক্রমাগত চাপ সৃষ্টির আহ্বান জানান ।

সিএফএম চলাকালীন সর্বসম্মতিক্রমে ৪৯তম পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ব্যুরোর ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ। মনোনীত প্রার্থী শীপা হাফিজা ইরান ও তুরস্কের সঙ্গে এশিয়া গ্রুপ থেকে স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) কমিশনার নির্বাচনে জয়ী হয়েছেন।

 

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published.

এই ধরণের আরো খবর জানতে..