সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ০৯:৫৯ অপরাহ্ন

বাইডেন সতর্ক করলেন যুক্তরাষ্ট্রে ব্যাংক বিপর্যয়ে দায়ীদের

  • টাইম আপডেট : সোমবার, ১৩ মার্চ, ২০২৩
  • ২১ কত বার দেখা হয়েছে
বাইডেন সতর্ক করলেন যুক্তরাষ্ট্রে ব্যাংক বিপর্যয়ে দায়ীদের

সিলিকন ভ্যালির পর সিগনেচার ব্যাংক দেউলিয়া হওয়ার প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্যাংক বিপর্যয়ে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিলেন। মার্কিন প্রেসিডেন্টের এ প্রতিক্রিয়া এলো নিউইয়র্কভিত্তিক আঞ্চলিক ঋণদাতা সিগনেচার ব্যাংক বন্ধ হওয়ার কয়েক ঘণ্টা পর।

বাইডেন আরও বলেন, তিনি সোমবার মার্কিন ব্যাংকিং ব্যবস্থা সম্পর্কে কথা বলবেন। সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংকের ব্যর্থতার বিষয়ে আমেরিকানদের আশ্বস্ত করবেন তিনি।

Celebrating novo mobile

গতকাল রোববার রাতে এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক অর্থনৈতিক পুনরুদ্ধা োরকে রক্ষা করার জন্য কীভাবে একটি স্থিতিস্থাপক ব্যাংকিং ব্যবস্থা বজায় রাখা যায় সে সম্পর্কে কথা বলবেন তিনি। তিনি ‘এই জগাখিচুড়ির জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, সেক্রেটারি জ্যানেট ইয়েলেন ও ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের পরিচালক ব্যাংকিং খাতে নিয়ন্ত্রকদের সঙ্গে কাজ করছেন এবং মার্কিন আর্থিক ব্যবস্থাপনা রক্ষার জন্য একটি সমাধানে পৌঁছেছেন।

তিনি আরও বলেন, ‘আমি খুশি যে তারা এমন একটি সমাধানে পৌঁছেছেন যা শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী, করদাতা ও আর্থিক ব্যবস্থাপনাকে রক্ষা করে।’

মার্কিন সরকার আরও বলছে, সোমবার থেকে সমস্ত আমানতকারী ও বিনিয়োগকারী তাদের অর্থ লেনদেন করতে পারবেন।

ক্যালিফোর্নিয়ার ব্যাংকিং নিয়ন্ত্রকদের দ্বারা শুক্রবার সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ করে দেওয়া হয়। হঠাৎ আমেরিকার ১৬তম বৃহত্তম ঋণদাতা প্রতিষ্ঠান, যার প্রায় ২০০ বিলিয়ন ডলারের সম্পদ, অগত্যা বন্ধ হয়ে গেলো।

দ্য ইকোনমিস্ট বলছে, কয়েক বছর ধরে এই ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি হতে থাকে। কিন্তু সান ফ্রান্সিসকোভিত্তিক ব্যাংকটি ৮ মার্চ ফলাও করে একটি ঘোষণা দেয়। ব্যাংক কর্তৃপক্ষ ব্যালান্স শিট বা স্থিতি েপত্র শক্তিশালী করতে ২ দশমিক ৫ বিলিয়ন বা ২২৫ কোটি ডলার সমমূল্যের শেয়ার বিক্রি করবে এমন ঘোষণা দিয়েছিল। এর মাঝে মাত্র দুদিন কেটে গেছে। এই সময়ের ব্যবধানে আমেরিকান ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশনের ঘোষণা আসে, ব্যাংকটি আমানত নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে। সঙ্গে সঙ্গে এটি বন্ধও ঘোষণা করা হয়।

এদিকে, রোববার বন্ধ হয়ে যায় সিগনেচার ব্যাংকও। সিলিকনের মতো ব্যাংকটির গচ্ছিত অর্থ ও যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করে সরকার।

এর আগে শনিবার, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজমের সঙ্গে এসভিবির ব্যর্থতা ও পরিস্থিতি মোকাবিলার প্রচেষ্টা নিয়ে কথা বলেছেন।

সূত্র: এএফপি, এনডিটিভি

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরণের আরো খবর জানতে..