মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ০৩:১৩ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের

  • টাইম আপডেট : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
  • ১০ কত বার দেখা হয়েছে
বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের


টানা পাঁচ বছর। ২০২৩-এর হেনলি পাসপোর্ট সূচকের তথ্য অনুসারে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষস্থান ধরে রাখল জাপান। সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টও বিশ্বের ১৫টি সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের একটি হিসাবে তার অবস্থান ধরে রেখেছে।

বিশ্বের ক’টি দেশে নির্দিষ্ট একটি রাষ্ট্রের পাসপোর্ট ব্যবহার করে প্রবেশাধিকার পাওয়া যায়, তার ভিত্তিতেই হেনলি পাসপোর্ট ইন্ডেক্স তৈরি করা হয়েছে। তালিকার শীর্ষে জাপান। বিশ্বের ২২৭টি দেশের মধ্যে ১৯৩ দেশেই ভিসা ছাড়া যাওয়া যায় এই পাসপোর্ট ব্যবহার করে। দুইয়ে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তিনে জার্মানি ও স্পেন। মূলত ইউরোপীয় দেশগুলিই এই তালিকায় উপরের দিকে থাকত। কিন্তু মহামারীর পর থেকে নানা জায়গায় বিদেশি নাগরিকদের প্রবেশধিকারে কোপ পড়েছে। তার ফলে পিছিয়ে পড়েছে ইউরোপীয় দেশগুলি।

Celebrating novo mobile

সূচক অনুসারে, সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বা আগমনের ভিসা সহ ২২৮টি দেশের মধ্যে ১৭৮টিতে

গত বারের তালিকায় ভারত ছিল ৮৭ নম্বরে। এবার ভারতের ঠাঁই হয়েছে ৮৫ নম্বরে। ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে ৫৯টি দেশে ভিসা ছাড়া যাওয়া যায়। একই আসনে রয়েছে মৌরিতানিয়া, উজবেকিস্তানও। তালিকার সবচেয়ে নিচে ১০৯ নম্বরে রয়েছে আফগানিস্তান। সেদেশের পাসপোর্টে ভিসা ছাড়া যাওয়া যায় মাত্র ২৭টি দেশে। এর ঠিক আগের ধাপেই রয়েছে ইরাক। তালিকায় পাকিস্তানের স্থান ১০৬ নম্বরে। নেপাল ও বাংলাদেশের অবস্থান যথাক্রমে ১০৩ ও ১০১ নম্বরে।

উল্লেখ্য, ১৭ বছরের তথ্যের ভিত্তিতে এই তালিকা বানানো হয়েছে। এই র‍্যাঙ্কিং থেকে বোঝা যায়, কোন দেশের পাসপোর্ট কত শক্তিশালী। কোনও দেশের পাসপোর্ট থাকলে যদি কম সময়ে ভিসা পাওয়া যায় বা ভিসা ছাড়াই বিদেশে প্রবেশের অনুমতি পাওয়া যায়, তাহলেই সেই দেশের পাসপোর্টকে শক্তিশালী হিসাবে গণ্য করা হয়। সূত্র: খালিজ টাইমস।



নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published.

এই ধরণের আরো খবর জানতে..