October 6, 2022, 10:24 pm

শাহজালাল বিমানবন্দর প্রবাসীদের জন্য সুখবর জানাল

  • Update Time : Monday, September 5, 2022
  • 13 Time View
শাহজালাল বিমানবন্দর প্রবাসীদের জন্য সুখবর জানাল
নোয়াখালীর সাইদুল ইসলাম গত মে মাসে কাজের উদ্দেশ্যে গিয়েছেন সৌদি আরব। প্রথমবার বিদেশ যাত্রা, তাই বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্পর্কে ধারণা না থাকায় তিনি ছিলেন আতঙ্কে।

সাইদুল ইসলামের আতঙ্ক সত্য হলো, তিনি পড়লেন বিপত্তিতে। যে এয়ারলাইনে তার ফ্লাইট সেই ফ্লাইটের চেক ইন কাউন্টারে না দাঁড়িয়ে তিনি দাঁড়িয়েছিলেন অন্য এয়ারলাইনের কাউন্টারে।

ফলাফল তিনি মিস করলেন ফ্লাইট, বাড়তি টাকা খরচ করে তাকে পরের দিন েযেতে হয় সৌদি আরবে। এর প্রেক্ষিতে প্রবাসীদের জন্য সুখবর জানাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

সাইদূল ইসলামের মতো যারা প্রথমবার বিদেশ যাচ্ছেন কিংবা বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্পর্কে জানেন না, তাদের সহায়তা করতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু করা হয়েছে হেল্প ডেস্ক।

বিমান বন্দর সূত্র জানায়, প্রতিদিন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করেন প্রায় ২০ হাজার মানুষ। যাদের মধ্যে অধিকাংশ প্রবাসীকর্মী। প্রথমবারের মতো বিদেশ যাচ্ছেন এমন অনেকেই বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্পর্কে না জানার কারণে সমস্যায় পড়েন। কোন গেট দিয়ে প্রবেশ করতে হবে, কোন কাউন্টারে চেক ইন করতে হবে এমন তথ্য জানতে পড়তে হয় বিপত্তিতে।

যাত্রীদের এই সমস্যা বিবেচনা করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু করা হয়েছে হেল্প ডেস্ক। বহির্গমন টার্মিনালে ৩টি ডেস্ক এবং আগমনী টার্মিনালে দুইটি ডেস্ক স্থাপন করা হয়েছে।

এছাড়া হেল্প ডেস্কের কর্মীরা ‘আমি কীভাবে সাহায্য করতে পারি’ উত্তরীয় পড়ে ঘুরছেন বিমানবন্দর জুড়ে। নিজে উদ্যোগে তারা যাত্রীদের সহযোগিতার জন্য যাচ্ছেন এগিয়ে।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম হেল্প ডেস্কের বিষয়ে বলেন, আগস্ট মাস থেকে বিমানবন্দরে পাঁচটি হেল্প ডেস্ক চালু করা হয়েছে। ২৪ ঘন্টায় ৩টি শিফটে ৫৪ জন কর্মী কাজ করছেন। তারা যাত্রীদের যে কোন বিষয়ে তথ্য দিয়ে সহায়তা করছেন। এজন্য যাত্রীদের কোনোধরনের টাকা দেওয়ার প্রয়োজন নেই।

তিনি বলেন, অনেক যাত্রী, বিশেষ করে যারা নতুন করে বিমানবন্দর ব্যবহার করেন তাদের জন্য আমাদের এ উদ্যোগ। বিশেষ করে আমাদের প্রবাসী কর্মীরা অনেকেই অনেক কিছু সঠিকভাবে বুঝতে পারেন না। অনেকে নিজের ফ্লাইট নাম্বারও বলতে পারেন না, কোন কাউন্টারে যাবেন তা জানেন না। ডেস্ক থেকে তাদের এসব বিষয়ে নির্দেশনা দেওয়া হয়।
সরজমিনে দেখা গেলো, বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের ফ্লাইটের সময়ে ব্যস্ত সময় পার করছেন হেল্প ডেস্কের কর্মীরা। যাত্রীরা বিভিন্ন বিষয়ে জানতে হেল্প ডেস্কের সহায়তা নিচ্ছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category