শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৩:২৫ পূর্বাহ্ন

সৌদিতে নতুন আইন, ভিন্ন ভিসার কাজে ১ লাখ রিয়াল জরিমানা

  • টাইম আপডেট : মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২
  • ১৭ কত বার দেখা হয়েছে
সৌদিতে নতুন আইন, ভিন্ন ভিসার কাজে ১ লাখ রিয়াল জরিমানা

সৌদিতে নতুন আইন, ভিন্ন ভিসার কাজে ১ লাখ রিয়াল জরিমানা

কর্মীদের সুরক্ষায় নতুন আইন জারী করেছে সৌদি আরব। এখন থেকে কোনো নিয়োগকর্তা তার শ্রমিককে ভিসায় উল্লেখিত কাজ ব্যতীত অন্য কোনো কাজ করাতে পারবেনা। অর্থাৎ কোনো শ্রমিককে নেওয়া হয়েছে টাইলস এর মিস্ত্রি হিসেবে, অথচ তাকে দিয়ে কাজ করানো হচ্ছে বাগানে। অথবা নিজের কোম্পানির কাজে এনে অন্য কোম্পানিতে কাজ করানো হচ্ছে। এমন হলে মোটা অংকের জরিমানার বিধান রাখা হয়েছে। সেইসাথে ৬ বছরের কারাদণ্ড দেওয়া হবে এমন কথা জানিয়েছে দেশটির পাসপোর্ট অধিদফতর।

নতুন এই নির্দেশনায় বলা হয়, নিয়োগকর্তারা যারা তাদের কর্মীদের তাদের লাভের জন্য কর্মীদের অন্য স্থানে কাজ করার অনুমতি দেয় তাদের আর্থিক জরিমানা, কারাদন্ড এবং নিয়োগ থেকে নিষিদ্ধ করা হবে। জাওয়াজাতে আরও বলা হয়, এই অপরাধে জরিমানার পরিমাণ বাড়িয়ে ১ লাখ রিয়াল করা হয়েছে এবং একই সঙ্গে ৬ বছরের কারাদণ্ড দেওয়া হবে।

বিজ্ঞাপন

পাশাপাশি পাঁচ বছরের জন্য তার নিয়োগ প্রক্রিয়া স্থগিত থাকবে। কোনো শ্রমিক যদি এমন পরিস্থিতির সম্মুখীন হন, তাহলে মক্কা, রিয়াদ ও শারকিয়াহ অঞ্চলের কর্মীদেরকে ৯১১ নাম্বারে কল দিয়ে অভিযোগ দিতে বলা হয়েছে। এছাড়াও আশেপাশের অন্যান্য অঞ্চলে বসবাসরতদের ৯৯৯ নাম্বারে কল করে অভিযোগ জানাতে বলা হয়েছে।

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published.

এই ধরণের আরো খবর জানতে..